এপিজে আব্দুল কালামের বিখ্যাত উক্তি এবং দৃষ্টান্তমূলক উদাহরণ

 এপিজে আব্দুল কালামের বিখ্যাত উক্তি আজকের পোস্টে আপনাদের সাথে শেয়ার করবো। এপিজে আব্দুল কালাম একজন ভারতীয় পরমাণু বিজ্ঞানী ছিলেন। তিনি ভারতীয় প্রজাতন্ত্রের একাদশ রাষ্ট্রপতি (২০০২ – ২০০৭) হিসাবে দায়িত্ব পালন করেন। এপিজে আব্দুল কালামের জন্ম ১৯৩১ সালের ১৫ অক্টোবর বর্তমান ভারতের তামিলনাড়ু রাজ্যের রামেশ্বরমে।


২০১৫ খ্রিষ্টাব্দের ২৭শে জুলাই, সোমবার, মেঘালয়ের শিলং শহরে অবস্থিত ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট নামক প্রতিষ্ঠানে বসবাসযোগ্য পৃথিবী বিষয়ে বক্তব্য রাখার সময় ভারতীয় প্রমাণ সময় সন্ধ্যা ৬:৩০ নাগাদ হৃদ্‌রোগে আক্রান্ত হন। তাকে বেথানী হাসপাতালে নিয়ে যাওয়া হয়, যেখানে সন্ধ্যা ভারতীয় প্রমাণ সময় ৭:৪৫ নাগাদ তাঁর মৃত্যু ঘটে। চলুন জেনে নেওয়া যাক এপিজে আব্দুল কালামের বিখ্যাত কিছু উক্তিঃ

এপিজে আব্দুল কালামের উক্তি

1.”স্বপ্ন, স্বপ্ন, স্বপ্ন। স্বপ্ন চিন্তায় রূপান্তরিত হয় এবং চিন্তা কর্মের ফলস্বরূপ।”
2. “তুমি যদি সূর্যের মতো দীপ্তিমান হতে চাও, তাহলে প্রথমে সূর্যের মতো পুড়ো।”
3. “আপনার মিশনে সফল হওয়ার জন্য, আপনার লক্ষ্যের প্রতি আপনার একক নিষ্ঠা থাকতে হবে।”
4. “চিন্তা করা উচিত আপনার মূলধন সম্পদ হয়ে উঠুক, আপনি আপনার জীবনে যাই ঘটুক না কেন।” 5. “আমাদের সকলের সমান প্রতিভা নেই। কিন্তু আমাদের সকলেরই আমাদের প্রতিভা বিকাশের সমান সুযোগ রয়েছে।”
6. “আপনার প্রথম জয়ের পরে বিশ্রাম নেবেন না কারণ আপনি যদি দ্বিতীয়টিতে ব্যর্থ হন তবে অজস্র ঠোঁট বলার জন্য অপেক্ষা করবে যে আপনার প্রথম জয়টি কেবল ভাগ্য ছিল।”
7. “দ্রুত কিন্তু কৃত্রিম সুখের পিছনে দৌড়ানোর চেয়ে কঠিন সাফল্য অর্জনের জন্য আরও নিবেদিত হোন।”
8. “আপনার স্বপ্ন সত্যি হওয়ার আগে আপনাকে স্বপ্ন দেখতে হবে।”
9. “আপনার সম্পৃক্ততা ছাড়া, আপনি সফল হতে পারবেন না। যদি আপনি নিজে সম্পৃক্ত হোন তাহলে আপনি ব্যর্থ হবার সম্ভাবনা নেই বললেই চলে।”
10. “ছোট লক্ষ্য একটি অপরাধ; মহান লক্ষ্য রাখুন।”

এপিজে আবদুল কালামের উপদেশমূলক গল্প

1. ইতিবাচক চিন্তার শক্তি – একবার, যখন আবদুল কালাম একটি ক্ষেপণাস্ত্র প্রকল্পে কাজ করছিলেন, তখন প্রকল্পটি একটি বড় ধাক্কা খেয়েছিল। যখন তার বেশিরভাগ সহকর্মী হতাশ হয়ে পড়েন, কালাম তার অফিসে ফিরে যান এবং প্রকল্পে কাজ শুরু করেন। তারপরে তিনি তার দলকে একটি নতুন পরিকল্পনা নিয়ে কাজ করতে বলেছিলেন যা তাদের বিপত্তি কাটিয়ে উঠতে সাহায্য করবে। এই ইতিবাচক চিন্তা ও সংকল্প তাকে সফল হতে সাহায্য করেছে।

2. ব্যর্থতা থেকে শেখা – আব্দুল কালাম যখন একজন তরুণ বিজ্ঞানী ছিলেন, তখন তিনি একটি হোভারক্রাফ্ট তৈরিতে কাজ করেছিলেন। দুর্ভাগ্যবশত, প্রকল্প ব্যর্থ হয়েছে. তবে, হাল ছেড়ে দেওয়ার পরিবর্তে, তিনি কী ভুল হয়েছে তা বিশ্লেষণ করেছেন এবং তার ভুল থেকে শিক্ষা নিয়েছেন। এটি তাকে তার ভবিষ্যতের প্রকল্পগুলিতে সফল হতে সাহায্য করেছিল।

3.অধ্যবসায় পরিশোধ করে – আব্দুল কালামের বাবা ছিলেন একজন নৌকার মালিক যিনি জেলেদের নৌকা ভাড়া দিতেন। একদিন, এক গ্রাহক নৌকার ভাড়া দিতে অস্বীকার করলেন। কালামের বাবা হাল ছাড়েননি এবং বিচার চাইতে আদালতে যান। দীর্ঘ আইনি লড়াইয়ের পর তিনি মামলায় জয়ী হন। এটি আবদুল কালামকে অধ্যবসায়ের মূল্য শিখিয়েছে।

4. পরিশ্রমের গুরুত্ব – আব্দুল কালাম যখন ছোট ছিলেন, তখন তার বাবা তাকে ভোর 4 টায় ঘুম থেকে জাগাতেন এবং তাকে মসজিদে যেতে বলতেন। নামাযের পর তাকে ছোট ছোট কাজ করতে দিতেন। এটি কালামকে তাড়াতাড়ি ঘুম থেকে ওঠা এবং কঠোর পরিশ্রম করার অভ্যাস গড়ে তুলতে সাহায্য করেছিল।

5. দৃঢ় সংকল্পের শক্তি – আবদুল কালামকে একবার একটি প্রকল্পে কাজ করতে বলা হয়েছিল যা অসম্ভব বলে মনে করা হয়েছিল। তবে, তিনি হাল ছাড়েননি এবং মাসের পর মাস অক্লান্ত পরিশ্রম করেছেন। তার দৃঢ় সংকল্প প্রতিফলিত হয় এবং তিনি সফলভাবে প্রকল্পটি সম্পন্ন করতে সক্ষম হন।

6. সময়ের গুরুত্ব – আব্দুল কালাম বিশ্বাস করতেন যে সময় সবচেয়ে মূল্যবান সম্পদ। তিনি খুব ভোরে ঘুম থেকে উঠতেন এবং দিনের সবচেয়ে বেশি ব্যবহার করতেন। তিনি আরও বিশ্বাস করতেন যে সময় নষ্ট করা একটি অপরাধ।

7. ঝুঁকি নেওয়ার সাহস – আবদুল কালাম যখন ভারতের রাষ্ট্রপতি ছিলেন, তখন তিনি একটি স্কুল পরিদর্শন করেছিলেন যেখানে একজন ছাত্র তাকে জিজ্ঞাসা করেছিল যে তিনি তার জীবনে কখনও ব্যর্থ হয়েছেন কিনা। প্রশ্ন এড়িয়ে যাওয়ার পরিবর্তে কালাম উত্তর দেন যে তিনি অনেকবার ব্যর্থ হয়েছেন। এটি তার ঝুঁকি নেওয়ার এবং তার ব্যর্থতা সম্পর্কে সৎ হওয়ার সাহস দেখিয়েছিল।

8. শিক্ষার গুরুত্ব – আব্দুল কালাম শিক্ষার একজন দৃঢ় প্রবক্তা ছিলেন। তিনি বিশ্বাস করতেন যে শিক্ষাই সাফল্যের চাবিকাঠি এবং ভারত থেকে দারিদ্র্য দূর করার একমাত্র উপায়।

9. কল্পনার শক্তি – আব্দুল কালাম বিশ্বাস করতেন যে কল্পনাই উদ্ভাবনের চাবিকাঠি। তিনি বাক্সের বাইরে চিন্তা করতে এবং সমস্যা সমাধানের জন্য তাদের কল্পনা ব্যবহার করতে উত্সাহিত করেছিলেন।

10. চিন্তা করা বন্ধ করো না – আব্দুল কালাম বিশ্বাস করতেন যে শেখা একটি জীবনব্যাপী প্রক্রিয়া।

Post a Comment

Previous Post Next Post