২০২৪ সালের শীর্ষ ১০ টি ফ্রিল্যান্সিং রিমোট জব

 


ফ্রিল্যান্সিং গত কয়েক বছরে বাংলাদেশীদের জন্য সবচেয়ে বিশিষ্ট এবং জনপ্রিয় কাজের সুযোগ হয়ে উঠেছে। এটি পেশাদারদের তাদের বিশেষজ্ঞ ক্ষেত্রে কাজ করার সুযোগ দেয়। তাই, ফ্রিল্যান্সাররা বিভিন্ন ওয়েবসাইটে তাদের দক্ষতা প্রদর্শন করতে পারে এবং তাদের সময় অনুযায়ী অর্থ উপার্জনের জন্য কাজগুলির জন্য বিড করতে পারে।

Freelancing Remote Jobs Bangladesh

আইসিটি ডিভিশন, বাংলাদেশ অনুযায়ী, বাংলাদেশে ৫০০,০০০ এর বেশি সক্রিয় ফ্রিল্যান্সার রয়েছে। সুতরাং, আপনি যদি একজন পূর্ণ-সময়ের ফ্রিল্যান্সার হতে চান যিনি আপনার নিজের গতিতে কাজ করেন, তাহলে আপনাকে শুরু করার জন্য এখানে বাংলাদেশের শীর্ষ ১০টি ফ্রিল্যান্সিং জব রয়েছে।

আমরা কেন ফ্রিল্যান্সিং জব করব?

যদিও একজন ফ্রিল্যান্সার হিসাবে দ্বিতীয় কাজ করা, এমনকি সম্পূর্ণ সময় ফ্রিল্যান্সিং করা, এর আর্থিক সুবিধা রয়েছে, যেমন অপ্রস্তুত উপার্জনের সম্ভাবনা এবং জীবনযাত্রার সংকটের খরচ মোকাবেলা করার ক্ষমতা, ফ্রিল্যান্সিং শুধুমাত্র অর্থের জন্য ভাল নয়। এটি আপনাকে সমৃদ্ধ অভিজ্ঞতা এবং দক্ষতা অর্জন করতে এবং বিকাশ করতে সক্ষম করে যা আপনি অন্যথায় নিয়মিত চাকরিতে অর্জন করতে পারবেন না কারণ আপনি কেবল দায়ী নন।

ফ্রিল্যান্সিং থেকে আরেকটি অস্পষ্ট সুবিধা হল যে এটি বৃহত্তর স্বায়ত্তশাসন এবং নমনীয়তা প্রদান করে, যা আজকের কর্মশক্তিতে অত্যন্ত কাম্য।

ফ্রিল্যান্সিং নিয়োগকর্তাদের জন্যও কাজ করে, যাদের কাছে ফুল-টাইম স্থায়ী কর্মচারী নিয়োগের প্রতিশ্রুতিবদ্ধ সম্পদ নাও থাকতে পারে, এবং তারা বরং একটি প্রকল্পের জন্য একজন ঠিকাদারের পরিষেবা নিয়োজিত করবে।

সেরা রিমোট ফ্রিল্যান্সিং জব

২০২৪ সালে রিমোট ফ্রিল্যান্সিং জবের সম্ভাবনার জন্য কিছু শক্তিশালী ক্যারিয়ার ক্ষেত্র, যেগুলি উল্লেখযোগ্য বৃদ্ধি (অন্তত ২০% দ্বারা বৃদ্ধি) প্রদর্শন করছে, নমনীয় চাকরি বোর্ড FlexJobs তাদের ২০২৪ স্টেট অফ রিমোট ফ্রিল্যান্স জবস রিপোর্টে চিহ্নিত করেছে। মজার বিষয় হল, এই সেক্টরগুলির মধ্যে অনেকগুলি সৃজনশীল/কলা বিভাগের মধ্যে পড়ে। এই প্রতিশ্রুতিশীল ফ্রিল্যান্স ক্যারিয়ার ক্ষেত্রগুলির মধ্যে রয়েছে: গ্রাফিক ডিজাইন, শিল্প এবং সৃজনশীল, কপিরাইটিং, পরামর্শদাতা, সংবাদ ও সাংবাদিকতা, বিনোদন এবং মিডিয়া, অপারেশন মিশন, সোশ্যাল মিডিয়া, এডিটিং ইত্যাদি।

নীচে কিছু নির্দিষ্ট ফ্রিল্যান্স কাজের ক্যাটাগরি রয়েছে যা আপনাকে বাড়ি থেকে কাজ করার অনুমতি দেয়, যেগুলি আপনার মধ্যে পড়ে।

দয়া করে মনে রাখবেন, যে নির্দেশিত বেতন বা ফ্রিল্যান্স কাজ থেকে উপার্জন সম্পূর্ণরূপে একটি মৌলিক রেফারেন্স হিসাবে পরিবেশন করা হয়, এবং যে আপনার উপার্জন নির্দেশিত বেতনের উভয় প্রান্তে উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হতে পারে, আপনি নিজেকে এবং আপনার ব্যবসার বাজারজাতকরণের সাথে সম্পর্কিত বিভিন্ন কারণের উপর নির্ভর করে, বাজারের চাহিদা, ইত্যাদি। আনুমানিক ফ্রিল্যান্স উপার্জনের প্রতিনিধিত্ব করতে এখানে "বেতন" শব্দটি ঢিলেঢালাভাবে ব্যবহার করা হয়েছে, অবশ্যই, একজন স্ব-নিযুক্ত পেশাদার হিসাবে চুক্তি প্রদান করার সময়, আপনি একটি নির্দিষ্ট বার্ষিক বেতনে থাকবেন না। বেতন বেতন থেকে নেওয়া হয়।

১. ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট

ফ্রিল্যান্স ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্টরা ছোট ব্যবসা এবং এমনকি অন্যান্য ফ্রিল্যান্স উদ্যোক্তাদের সাথে কাজ করে, যারা প্রশাসনিক কাজ নিজে পরিচালনা করতে খুব বেশি ব্যস্ত। তাই এই ব্যবসাগুলো ভার্চুয়াল সহকারীকে আউটসোর্স করবে। ভূমিকা বহুমুখী।

আপনার বাড়ির আরাম থেকে, আপনি ক্যালেন্ডার সমন্বয় করতে পারেন, আপনার ক্লায়েন্টের পক্ষে ইমেলের প্রতিক্রিয়া জানাতে পারেন এবং/অথবা অন্যান্য প্রশাসক সম্পর্কিত কাজ সম্পাদন করতে পারেন যাতে তারা তাদের ভূমিকার সবচেয়ে গুরুত্বপূর্ণ দিকগুলিতে ফোকাস করতে পারে। এর গড় বেতন হতে পারে: দিনে ৪০ ডলার থেকে ৫০ ডলার পর্যন্ত।

২. গ্রাফিক ডিজাইনার

একজন ফ্রিল্যান্স গ্রাফিক ডিজাইনার হিসেবে, আপনি বিজ্ঞাপনের জন্য লোগো, মক-আপ, ব্রোশার এবং অনলাইন মিডিয়া ফরম্যাটের মাধ্যমে পণ্য বা পরিষেবার ভিজ্যুয়াল উপস্থাপনা তৈরি করতে আপনার ডিজাইন জ্ঞান ব্যবহার করবেন। যার গড় বেতন হতে পারে: দিনে ৫০ ডলার থেকে ১০০ ডলার পর্যন্ত।

৩. প্রজেক্ট ম্যানেজার

একজন ফ্রিল্যান্স প্রজেক্ট ম্যানেজার একটি স্বতন্ত্র চুক্তি পরিষেবার ভিত্তিতে বিভিন্ন প্রকল্প পরিচালনা করেন এবং শুধুমাত্র অল্প সময়ের জন্য একটি নির্দিষ্ট প্রকল্পের জন্য PM প্রয়োজন এমন সংস্থাগুলিকে পরামর্শ এবং পরিচালনা পরিষেবা দিতে পারেন। যার গড় ইনকাম হতে পারে: দিনে ৩০ ডলার থেকে ৬০ ডলার পর্যন্ত।

৪. বুককিপিং

একই ফ্রিল্যান্স বুককিপিং জন্য যায়। প্রকল্প পরিচালকদের জন্য উপরের মতই, আপনি একাধিক ব্যবসায়িক ক্লায়েন্টদের তাদের অ্যাকাউন্টিং এবং হিসাবরক্ষণের প্রয়োজনীয়তাগুলির সাথে পরিষেবা দিতে পারেন, অথবা এমনকি ছোট ব্যবসা এবং অন্যান্য ফ্রিল্যান্সারদের সাথে তাদের ব্যয় এবং রাজস্ব ট্র্যাক করতে এবং কর জমা দিতে সহায়তা করার জন্য তাদের সাথে কাজ করতে বিশেষীকরণ চয়ন করতে পারেন। যার গড় আয় হতে পারে: দিনে ২০ ডলার থেকে ৩০ ডলার পর্যন্ত।

৫. কপিরাইটার

আপনার কি লেখার জন্য এবং উপভোগ করার জন্য একটি বিশেষ দক্ষতা আছে? বিশেষ করে যদি আপনার ইতিমধ্যেই বিস্তৃত লেখার অভিজ্ঞতা এবং একটি দৃঢ় পোর্টফোলিও থাকে, আপনি ওয়েবসাইট, ইমেল বিপণন প্রচারাভিযান, ব্লগ এবং ডিজিটাল বিজ্ঞাপনের জন্য অনুলিপি লেখার জন্য আপনার পরিষেবাগুলি অফার করতে পারেন, অনুসন্ধান ফলাফলে উচ্চ র‌্যাঙ্কিং এবং ট্রাফিক আকর্ষণ করার লক্ষ্যে। যার গড় উপার্জন হতে পারে: দিনে ১০ ডলার থেকে ৪০ ডলার পর্যন্ত।

৬. গ্রাহক পরিষেবা প্রতিনিধি

আপনি যদি নতুন লোকেদের সাথে দেখা করা এবং পরিবেশন করা উপভোগ করেন, তাহলে আপনি অনলাইনে অনুসন্ধান করে বা ফ্রিল্যান্সিং এবং চুক্তির প্ল্যাটফর্ম, পিপল পার আওয়ারের মতো ফ্রিল্যান্সিং ওয়েবসাইটগুলিতে অনুসন্ধান টুল ব্যবহার করে সহজেই দূরবর্তী ফ্রিল্যান্স গ্রাহক পরিষেবা প্রতিনিধির অবস্থানগুলি খুঁজে পেতে পারেন। গ্রাহক পরিষেবা প্রতিনিধির, গড় উপার্জন হতে পারে: দিনে ১০ ডলার থেকে ৪০ ডলার পর্যন্ত।

৭. সোশ্যাল মিডিয়া মার্কেটিং

সোশ্যাল মিডিয়া মার্কেটিং বা ডিজিটাল মার্কেটিং এর ব্যাকগ্রাউন্ড আছে? আপনি একজন ফ্রিল্যান্সার হিসাবে আপনার দক্ষতার জন্য অর্থ পেতে পারেন। যখন আপনার পোর্টফোলিওতে একাধিক ক্লায়েন্ট থাকতে পারে তখন কেন নিজেকে একটি প্রতিষ্ঠানে কাজ করার জন্য সীমাবদ্ধ করবেন? আপনি সোশ্যাল মিডিয়া ক্যাম্পেইন ডেভেলপ করা থেকে শুরু করে আকর্ষক কন্টেন্ট তৈরি করা, আপনার কর্পোরেট ক্লায়েন্টদের সোশ্যাল মিডিয়া পেজ এবং প্রোফাইল অপ্টিমাইজ করা পর্যন্ত একাধিক পরিষেবা প্রদান করতে পারেন। সোশ্যাল মিডিয়া মার্কেটিং, গড় আয় হতে পারে: দিনে ৫০ ডলার থেকে ২০০ ডলার পর্যন্ত।

৮. ভিডিও এডিটর

একজন ফ্রিল্যান্স ভিডিও এডিটর হিসাবে, আপনি ক্লায়েন্টদের কাছ থেকে কাঁচা ফুটেজ পর্যালোচনা এবং রূপান্তর করবেন এবং একটি ক্লায়েন্টের প্রকল্পকে জীবন্ত করার জন্য গুণমান, দৈর্ঘ্য এবং শব্দ উন্নত করার জন্য উপযুক্ত সম্পাদনা, কাটা এবং ব্যবস্থা করবেন। এই উত্তেজনাপূর্ণ সৃজনশীল ভূমিকাটি এডিটিং কৌশলগুলির মাধ্যমে সৃজনশীল গল্প বলার সম্বন্ধে, এবং বিপণন ভিডিও থেকে ডেমো রিল পর্যন্ত উচ্চ-মানের ভিডিও সামগ্রীর একটি পরিসর সরবরাহের উপর দৃষ্টি নিবদ্ধ করে। ভিডিও এডিটরের, গড় আয় হতে পারে: দিনে ১০০ ডলার থেকে ৫০০ ডলার পর্যন্ত।

৯. মার্কেটিং ম্যানেজার

ফ্রিল্যান্স মার্কেটিং ম্যানেজাররা ব্যবসা, শিল্প এবং লক্ষ্য দর্শকের উপর নির্ভর করে বিভিন্ন মিডিয়া আউটলেটের জন্য বিপণন পরিকল্পনা এবং কৌশলগুলি বিকাশ এবং কার্যকর করার মাধ্যমে তাদের ব্যবসায়িক ক্লায়েন্টদের সাহায্য করে। অবশ্যই, এটি ঐতিহ্যগতভাবে একটি ভূমিকা যা একজন নিয়োগকর্তার জন্য পূর্ণ-সময়ের জন্য সঞ্চালিত হয়, তবে এই ক্ষেত্রে, আপনি পরিবর্তে আপনার পরিষেবাগুলি একটি চুক্তি বা প্রকল্প হিসাবে সরাসরি ব্যবসায়িক ক্লায়েন্টদের কাছে অফার করতে পারেন, বিশেষত সেই সমস্ত সংস্থাগুলির জন্য যারা সবেমাত্র শুরু করছে এবং কাজ করছে না! এখনও একটি দৃঢ় উপস্থিতি আছে। মার্কেটিং ম্যানেজার, গড় আয় হতে পারে: দিনে ৮০ ডলার থেকে ৪০০ ডলার পর্যন্ত।

১০. বিজ্ঞাপন দেওয়া

একজন ফ্রিল্যান্স কমিউনিকেশন বিশেষজ্ঞ হিসাবে আপনার ভূমিকায়, আপনি আপনার ক্লায়েন্টকে প্রতিনিধিত্ব করবেন (একটি সংস্থা) জন-মুখী দায়িত্ব যেমন প্রেস রিলিজের খসড়া তৈরি করা, মিডিয়া বিষয়বস্তু তৈরি করা এবং সামাজিক মিডিয়া বিজ্ঞাপন দেওয়ার জন্য। আপনি কোম্পানির সচেতনতা আনতে সাহায্য করবেন, তাদের গল্প বিশ্বের কাছে নিয়ে আসবেন। বিজ্ঞাপন দেওয়ার মাধ্যমে, গড় ইনকাম হতে পারে: দিনে ১০০ ডলার থেকে ১০০০ ডলার পর্যন্ত।

রিমোট ফ্রিল্যান্সিং জব- শেষ কথা

একজন ফ্রিল্যান্সার হয়ে ওঠার জন্য প্রয়োজন উৎসর্গ এবং প্রচেষ্টা, এবং এটি সঠিকভাবে পেতে এবং ক্লায়েন্টদের একটি অবিচলিত প্রবাহ, বিশেষ করে ব্যবসায়িক ক্লায়েন্টদের অর্জন করতে ব্যাপক সময়, শক্তি এবং গবেষণা প্রয়োজন।

যাইহোক, এই সমস্ত প্রচেষ্টা অবশ্যই মূল্যবান, এবং আপনি যখন আর্থিক স্বাধীনতা উপভোগ করতে সক্ষম হবেন, আপনার নিজের শর্তে কাজ করার স্বায়ত্তশাসন এবং আপনার কর্মজীবন এবং খ্যাতি প্রতিষ্ঠা করার সময় আপনার নিজের বস হওয়ার সন্তুষ্টি উপভোগ করতে পারবেন তখন তা প্রতিফলিত হবে।

রিমোট ফ্রিল্যান্সিং জব এর কিছু- প্রশ্ন

বর্তমান বাংলাদেশে কতজন ফ্রিল্যান্সার আছে?

বর্তমান বাংলাদেশে ৬৫০,০০০ ফ্রিল্যান্সার, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (ICT) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ বলেন, দেশে বর্তমানে ৬ লাখ ৫০ হাজার ফ্রিল্যান্সার রয়েছে।

একজন ফ্রিল্যান্সার হিসাবে ঘরে বসে কাজ করতে পারি?

ফ্রিল্যান্সাররা সাধারণত একটি স্বাধীন ঠিকাদার ভিত্তিতে লেখা, ওয়েব ডিজাইন, গ্রাফিক ডিজাইন, সোশ্যাল মিডিয়া ম্যানেজমেন্ট, মার্কেট রিসার্চ এবং ভার্চুয়াল সহায়তার মতো পরিষেবা প্রদান করে। দূরবর্তীভাবে কাজ করা ফ্রিল্যান্সারদের তাদের নিজস্ব সময় সেট করার এবং তাদের আকর্ষণীয় বা অর্থপূর্ণ প্রকল্পগুলিতে কাজ করার নমনীয়তা প্রদান করে।

বাংলাদেশে কোন ফ্রিল্যান্সিং কাজের চাহিদা বেশি?

ওয়েব ডেভেলপমেন্ট: বাংলাদেশে একটি ক্রমবর্ধমান আইটি শিল্প রয়েছে এবং HTML, CSS, জাভাস্ক্রিপ্ট এবং ওয়ার্ডপ্রেস সহ ওয়েব ডেভেলপমেন্ট দক্ষতার উচ্চ চাহিদা থাকবে। ডিজিটাল বিপণন: যেহেতু ব্যবসাগুলি তাদের ফোকাস অনলাইনে স্থানান্তর করতে থাকে, ডিজিটাল মার্কেটিং দক্ষতা যেমন এসইও, পিপিসি এবং সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর চাহিদা রয়েছে।

ফ্রিল্যান্সিংয়ে কোন কাজ সবচেয়ে বেশি ইনকাম করে?

ফ্রিল্যান্স দক্ষতার মধ্যে সবচেয়ে বেশি চাহিদা রয়েছে এসইও, সোশ্যাল মিডিয়া মার্কেটিং, ওয়েব ডেভেলপমেন্ট, গ্রাফিক ডিজাইন, কপিরাইটিং, ভিডিও এডিটিং, ফটোগ্রাফি, বিজনেস কনসাল্টিং, প্রজেক্ট ম্যানেজমেন্ট এবং ইভেন্ট প্ল্যানিং। এই সমস্ত অভিজ্ঞতা ২০২৪ সালে ফ্রিল্যান্সারদের প্রতিযোগিতার শীর্ষে থাকতে সাহায্য করার অপার সম্ভাবনা রয়েছে।

আমি কি এক দেশ থেকে অন্য দেশে ফ্রিল্যান্সিং করতে পারি?

আপনি যদি একজন ফ্রিল্যান্সার হিসাবে শ্রেণীবদ্ধ হন, তাহলে আপনি কোথায় কাজ করেন তা চয়ন করতে আপনি স্বাধীন। যাইহোক, যদি আপনি একজন কর্মচারী হিসাবে শ্রেণীবদ্ধ হন, তাহলে আপনাকে আপনার নিয়োগকর্তাকে দূর থেকে কাজ করার অনুমতি চাইতে হবে। উভয় ক্ষেত্রেই, আপনাকে স্থানীয় শ্রম আইন মেনে চলতে হবে এবং আপনার ওয়ার্ক পারমিটের প্রয়োজন আছে কিনা তা পরীক্ষা করতে হবে।

বাংলাদেশে ফ্রিল্যান্সারের পদমর্যাদা কত?

ফ্রিল্যান্সিং আয়ে বাংলাদেশের অবস্থান অষ্টম এবং বাংলাদেশের প্রবৃদ্ধি ২৬ শতাংশ। বিশ্বে বছরে এক ট্রিলিয়ন মার্কিন ডলারের বাজার রয়েছে আউটসোর্সিংয়ের। বাংলাদেশ বর্তমানে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অনলাইন ফ্রিল্যান্সার সরবরাহকারী। বাংলাদেশ বিক্রয় এবং বিপণন সহায়তা পরিষেবার শীর্ষ সরবরাহকারী।

ফ্রিল্যান্সারদের কি বাংলাদেশ সরকারকে ট্যাক্স দিতে হয়?

সরকার আগের আয়কর অধ্যাদেশ-১৯৮৪-এর মতো নতুন আয়কর আইনে আইটি ফ্রিল্যান্সিং থেকে আয়কে করমুক্ত রেখেছে, কর্মকর্তারা জানিয়েছেন। জাতীয় রাজস্ব বোর্ডের (NBR) কর কর্মকর্তারা স্পষ্ট করেছেন যে আইটি ফ্রিল্যান্সারদের উপর ১০% হারে কোনো কর আরোপ করা হয়নি।

Post a Comment

Previous Post Next Post